আপনি একটি উত্তরের মাধ্যমে আমাকে এমন কী শেখাতে পারেন যা আমার আজীবন কাজে লাগবে?


ফুয়াদ হাসান (Fuad Hasan), জীবনের অভিজ্ঞতা থেকে লিখেছি
10 ফেব্রুয়ারী এ উত্তর দেওয়া হয়েছে

.

পড়ে যাওয়া বৈদ্যুতিক খুঁটিগুলোতে ১০০% মৃত্যুঝুঁকি থাকতে পারে। কখনোই না জেনে বুঝে এসব স্পর্শ করা উচিত নয়। এমনকি এদের ধারে কাছে গেলেও শরীর ইলেকট্রিক শক খেয়ে মৃত্যু ঘটা অসম্ভব কিছু না, কেননা খুব বেশি উচ্চ ভোল্টেজ হওয়ার দরুণ মাটির মাধ্যমে খুব সহজেই একটা নির্দিষ্ট সীমার মধ্যে বিদ্যুৎ প্রবাহিত হতে পারে। আপনি যদি পড়ে যাওয়া বৈদ্যুতিক সংযোগ খুটি দেখতে পান তো সেদিকে না গিয়ে সরাসরি অন্য পথ বেচে নেবেন।

এমতাবস্থায় সবসময় বৈদ্যুতিক খুঁটি থেকে ১০ মিটার বা ৩৩ ফুট দূরে থাকবেন।

এখন কি করবেন যদি আপনার শরীরের কাছেই একটা বৈদ্যুতিক খুঁটি পড়ে যায় / অসচেতনতা বশত থেকে যায়?

তৎক্ষনাৎ সম্পূর্ণ নড়াচড়া বন্ধ করুন। আপনার দুই পা একসাথে করে শূন্যে লাফান এবং দুই পা একসাথে করেই মাটিতে অবতরণ করুন। এভাবে লাফাতে লাফাতেই খুটি থেকে দূরে যাওয়ার চেষ্টা করুন। পা দুটো এভাবে একসাথে রেখেই অন্ততপক্ষে লাইন থেকে ৫০ হাত/ধাপ দূরে সরে যান (বিকল্প উপায়: কোনোরকম না লাফিয়ে, পা শূন্যে না ভাসিয়ে, শুধু ধীরে ধীরে পা গুলোকে সরান। এভাবে প্রতিবার কয়েক ইঞ্চি করে পা সরিয়ে ৫০ হাতের মতো দূরে সরে যাবেন)

কেন স্বাভাবিকভাবে হেঁটে, দৌড়ে সরে যাওয়া যাবেনা?

কেননা বিদ্যুতের ক্ষেত্রে স্টেপ পটেনশিয়াল (Step Potential) নামক একটা ধারণা রয়েছে , যেখানে গ্রাউন্ড এর এক পয়েন্টের ভোল্টেজ অন্য পয়েন্টের থেকে বেশি বা ভিন্ন। তাই যদি আপনি স্বাভাবিক ভাবে পায়ে হেঁটে চলে যান তবে হয়তো আপনার বাম পা আপনার ডান পায়ের থেকে বেশি ভোল্টেজের পয়েন্টে থাকবে, যার কারণে ইলেক্ট্রিক কারেন্ট খুব সহজেই আপনার শরীরে প্রবেশ করতে পারে, এমনকি মৃত্যুর কারণও হতে পারে। একসাথে দুই পা লাফানোর ফলে দুই পায়ের ইলেকট্রিক পটেনশিয়াল সমান হওয়ার দরুন, কারেন্ট প্রবাহিত হবে না এবং আপনিও ভালো ভাবেই বেচে ফিরতে পারবেন।

পরিত্যক্ত পাওয়ার লাইন থেকে দূরে থাকুন। বৈদ্যুতিক খুঁটি, প্যানেল, সাবস্টেশন, থার্ড রেইলস ইত্যাদি যেকোনো সময়ই বড় কোনো দূর্ঘটনার কারণ হতে পারে।

ধন্যবাদ!

চিত্রসূত্রঃঃ Google